লা লিগার ৮৬ বছরের ইতিহাসে মেসিই সেরা

হাওর বার্তা ডেস্কঃ  ১৯২৯ সাল থেকে শুরু হওয়া স্প্যানিশ লিগের ইতিহাসে ৮৬ মৌসুমে সেরা ফুটবলার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি। স্প্যানিশ ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা একটি রিসার্চ সেন্টার কর্তৃক সম্প্রতি প্রকাশিত এক জরিপে এই আর্জেন্টাইন জাদুকরকে সেরা ফুটবলার হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রাউল গঞ্জালেস এই তালিকায় মেসির পরে দ্বিতীয় স্থান লাভ করেছেন। ১৯৯৪-২০১০ পর্যন্ত মাদ্রিদে খেলেছেন রাউল। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন বার্সেলোনার সাবেক ফুটবলার সিজার রড্রিগুয়েজ (১৯৪১-১৯৬০), চতুর্থ স্থানে আতলেটিক বিলবাওয়ের তারকা টেলমো জারা (১৯৪০-১৯৫৭) ও পঞ্চম স্থানে রয়েছেন গিওন ও বার্সেলোনার সাবেক ফুটবলার এনরিক ক্যাস্ত্রো কুইনি (১৯৬৮ ও ১৯৮৭)।

প্রতি মৌসুমে ফুটবলারদের গোল, লাল কার্ড, কত মিনিট তিনি মাঠে খেলেছেন- এসব বিষয়ের উপর ভিত্তি করে রিসার্চার হোসে এন্টোনিও ওরটেগা এই স্টাডি প্রস্তুত করে থাকেন। প্রায় ৯০ বছরের ইতিহাসে লা লিগায় এ পর্যন্ত ৮৫৪ জন গোলরক্ষকসহ ৯২৮০ জন ফুটবলার অংশ নিয়েছেন। সবার ওপের স্থান পাওয়া মেসি বার্সেলোনার জার্সি গায়ে লা লিগায় এখন পর্যন্ত ৩৪৯টি গোল করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর